1. harezalbaki@gmail.com : Harez :
  2. khondakar.mithu@gmail.com : Shakil Ahmed : Shakil Ahmed
  3. focusbd.info@gmail.com : Mithu :
মঙ্গলবার, ০৮ জুন ২০২১, ০৫:৪২ অপরাহ্ন

চলে এলো উড়ুক্কু গাড়ি

প্রতিবেদক
  • সংস্করণ : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ৩৮ বার দেখা হয়েছে

রাস্তায় জ্যামে আটকে থাকলে মনে হয় যদি গাড়িটা উড়ে যেত। কল্পনার সেই উড়ুক্কু গাড়ি এবার বাস্তবেই দেখা যাবে রাস্তায়। নেদারল্যান্ডসের একটি প্রতিষ্ঠান গাড়িটি তৈরি করেছে। আবার সেটি রাস্তায় চলার জন্য বৈধতাও পেয়েছে।

‘পাল-ভি লিবার্টি’ নামের এই গাড়ি বিশ্বে প্রথম অনুমোদন পাওয়া উড়ুক্কু গাড়ি। নেদারল্যান্ডসভিত্তিক উড়ুক্কু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পাল-ভি এ গাড়ি তৈরি করেছে। ২০১২ সাল থেকে এ গাড়ির প্রকল্প নিয়ে কাজ করছিল পাল-ভি।

এটি রাস্তায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার পর্যন্ত গতি তুলতে পারে। টাইমস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, উড়ুক্কু গাড়ির অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। নির্মাতা প্রতিষ্ঠানটির জন্য বড় চ্যালেঞ্জ ছিলো এ ধরনের যান চলাচলে রাস্তা বা আকাশপথের উপযোগী কোনো নির্দিষ্ট নীতিমালা না থাকা।

পাল-ভির প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট দিনগেমাংসি বলেন, ‘গাড়িটি কোন নীতিমালা মানবে তা নির্ধারণ করা কঠিন ছিলো। কারণ গাড়িটি সড়ক ও আকাশ দুই পথেই চলতে সক্ষম।’

লিবার্টি মূলত দুই সিটের ত্রিচক্রযান। এটি রাস্তায় চলতে পারে আবার পাখা মেলে আকাশেও উড়তে পারে। তবে এ উড়ুক্কু গাড়ি চালাতে উড়োজাহাজ চালানোর লাইসেন্স প্রয়োজন পড়ে। এটি ঘণ্টায় ১২০ মাইল গতিতে উড়তে পারে। এক ট্যাংক ভর্তি জ্বালানি নিয়ে ৩১০ মাইল পর্যন্ত যেতে পারে। প্রপেলারের কারণে এটি হেলিকপ্টারের মতোই কাজ করে। ল্যান্ডিংয়ের সময় প্রপেলার ভাঁজ হয়ে থাকে।

রবার্ট দিনগেমাংসি বলেন, ‘এ গাড়ি নির্মাণের ক্ষেত্রে পাল-ভি প্রথম হলেও আরও অনেক প্রতিষ্ঠান উঠে আসবে।’ শুরুতে ৯০টি গাড়ির সীমিত সংস্করণ ছাড়ছে পাল-ভি। এর দাম হতে পারে ৫ লাখ ৮৩ হাজার ৫১৫ মার্কিন ডলার।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর