1. harezalbaki@gmail.com : Harez :
  2. khondakar.mithu@gmail.com : Shakil Ahmed : Shakil Ahmed
  3. focusbd.info@gmail.com : Mithu :
বুধবার, ১৬ জুন ২০২১, ০৭:৩৪ পূর্বাহ্ন

জবিতে সম্পূরক শিক্ষাবৃত্তির দাবি আদায়ে ৭ দিনের আল্টিমেটাম

প্রতিবেদক
  • সংস্করণ : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ২৩ বার দেখা হয়েছে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীদের চলমান বাড়ি ভাড়া ও শিক্ষা সংকট নিরসনে ‘সম্পূরক শিক্ষাবৃত্তি’র দাবিকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে বিভিন্ন বিভাগের ১৩১ জন শ্রেণী প্রতিনিধি। এসময় তারা দাবি আদায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৭দিনের আল্টিমেটাম দেন।

 

বিবৃতিতে তারা বলেন, দেশের একমাত্র অনাবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। যেখানে শিক্ষার্থীরা নানারুপ সংকটের মধ্য দিয়ে জীবন যাপন করে। নানারুপ সুবিধা বঞ্চিত এই শিক্ষার্থীরা চলমান করোনা পরিস্থিতিতে মেসভাড়া দেওয়া নিয়ে সমস্যায় পড়েছে। বাড়িওয়ালাদের সাথে শিক্ষার্থীদের দুরত্ব সৃষ্টি হচ্ছে। যা আগামীতে ব্যাচেলর ভাড়া পাওয়ার ক্ষেত্রে সংকট তৈরি করবে।

 

চলমান বাসা ভাড়া ও আর্থিক সমস্যা নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও সকল ব্যাচের সি.আরদের সম্মিলিত আলোচনা সভাতে তারা ১৯ নেতৃবৃন্দের সিদ্ধান্তকে স্বাগত ও সমর্থন জানিয়ে এই দাবির পক্ষে আন্দোলনে একাত্মতা প্রকাশ করে।

 

বিবৃতিতে আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অধ্যয়নরত সকল ব্যাচে মিলিয়ে সর্বমোট শিক্ষার্থী আছেন ১৬ হাজার ৯১৭ জন। এদের প্রত্যেককে আগামী ৬ মাসে যদি ১৫০০ টাকা করে সম্পূরক শিক্ষা বৃত্তি দেয়া যায় তাহলে এর মোট পরিমান দাঁড়ায় ১৫ কোটি ২২ লক্ষ ৫৩ হাজার টাকা। অর্থাৎ, প্রতিটি শিক্ষার্থী ৬ মাসে ৯ হাজার টাকা করে পাবে। এই মহাসংকটে এই টাকাটা সম্পূরক শিক্ষা বৃত্তি হিসেবে দেয়া হলে মেস ভাড়াসহ শিক্ষা সংকট দূর করা সম্ভব। এই দাবি পূরনে বিশ্ববিদ্যালয় বাস ভাড়া, ইন্টারনেট খরচ, বিদ্যুৎ বিল, আপ্যায়ন বিল, পহেলা বৈশাখ, মুজিব শতবর্ষ, বিভিন্ন অনুষ্ঠানের উদ্বৃত্ত অর্থ থেকে ও আসন্ন বাজেটে সম্পূরক অর্থ সহায়তা খাতে টাকা বরাদ্দ নিতে হবে।

 

তারা হুশিয়ারি করে বলেন, শিক্ষার্থীদের সংকট নিরসনে সম্পূরক অর্থ সহায়তা বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণে আগামী ৭ (সাত) দিনের মধ্যে বিশ^বিদ্যালয় প্রশাসনকে কার্যকরী ব্যবস্থা নিতে হবে। এর মধ্যে সম্পূরক শিক্ষা বৃত্তির বাস্তবায়ন না হলে শিক্ষার্থীরা কঠোর কর্মসূচীর দিকে যাবে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর