1. harezalbaki@gmail.com : Harez :
  2. khondakar.mithu@gmail.com : Shakil Ahmed : Shakil Ahmed
  3. focusbd.info@gmail.com : Mithu :
শনিবার, ১২ জুন ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

দক্ষিণ ভারতের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিভার

প্রতিবেদক
  • সংস্করণ : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ২১ বার দেখা হয়েছে

স্থানীয় সময় বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে তামিলনাড়ুর মারাক্কানম ও পুদুচেরির মধ্যবর্তী এলাকা দিয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগে আঘাত হানে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান বিভাগ।

সমুদ্রে ওই ঘূর্ণিঝড় অতিপ্রবল থাকলেও স্থলভাগে আছড়ে পড়ার সময়েই সেটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয় বলে তাদের বুলেটিনে জানানো হয়েছে। আবহাওয়াবিদদের মতে, এখন ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। তবে তার দাপট ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার হতে পারে।

এখন পর্যন্ত তামিলনাড়ুর কয়েক লাখ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী আর বি উদয়কুমার জানিয়েছেন, বেশিরভাগ মানুষকে চেন্নাইয়ের দক্ষিণের নাগাপট্টিনম ও কাড্ডালোর জেলা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় ভারতীয় নৌবাহিনীর রণতরী আইএনএস জ্যোতিকে তামিলনাড়ু উপকূলে  মোতায়েন করা হয়েছে নৌবাহিনী।  ওই জাহাজে প্রয়োজনীয় খাদ্যসহ উদ্ধারকাজের বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে।

এদিকে ক্ষয়ক্ষতি এড়াতে গতকাল সন্ধ্যা ৭টা থেকে ১২ ঘণ্টা পর্যন্ত চেন্নাই বিমানবন্দর বন্ধের ঘোষণা দেয়া হয়। অধিকাংশ বড় সড়কে বাস পরিষেবা বন্ধ করে দেয় রাজ্য সরকার। সেইসাথে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের ছুটি বাতিল করা হয়। তামিলনাড়ু সরকার জানিয়েছে, রাজ্যে ইতোমধ্যেই ১৫০টি ত্রাণ শিবিরকে তৈরি রাখা হয়েছে।

আজ বৃহস্পতিবার পর্যন্ত প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে দুর্যোগে ক্ষয়ক্ষতি এড়াতে পুদুচেরিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এ সময়ে সকল ধরনের দোকানপাট বন্ধের ঘোষণা দেয়া হয়। তবে দুধের দোকান, পেট্রোল পাম্প খোলার অনুমতি দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে ৪৯টি ফ্লাইট।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর