1. harezalbaki@gmail.com : Harez :
  2. khondakar.mithu@gmail.com : Shakil Ahmed : Shakil Ahmed
  3. focusbd.info@gmail.com : Mithu :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আরোপিত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে

প্রতিবেদক
  • সংস্করণ : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ৩৩ বার দেখা হয়েছে

গতকাল ৪ নভেম্বর, বুধবার মধ্যরাতে উঠে গেছে এই নিষেধাজ্ঞা, যা আরোপিত হয়েছিল গত ১৪ অক্টোবর।

আজ থেকেই মেঘনার মোহনাসহ সাগরের দিকে ছুটে যাচ্ছে জেলেনৌকাগুলো। দীর্ঘ বিরতিতে নিজেদের নৌকা ও জাল সারানো ছাড়া আর কোনো কাজ ছিল না জেলেদের। এরই মধ্যে গত কয়েকদিনে নিজেদের নৌকায় প্রয়োজনীয় বরফ আর জিনিসপত্র মজুদ করেছেন তারা।

অবশেষে উপকূলীয় পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, লক্ষ্মীপুর ও নোয়াখালীর জেলেরা সাগরে ছুটছেন। দীর্ঘ সময় পর মাছ ধরার উপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় তারা উৎফুল্ল। যদিও এই সময়ের মধ্যে সরকার জেলেদের ২০ কেজি করে চাল দিয়েছে। তবে আর কিছু না দেয়ায় এ সময় মহাজন-এনজিও থেকে ঋণ নিয়ে চলতে হয়েছে তাদের।

আয়-রোজগার না থাকায় সংসার চালাতে অনেক কষ্ট হয়েছে বলে জানান জেলেরা। এক জেলে বলেন, ‘এখন নদীতে অনেক মাছ রয়েছে। আশা করি আমরা নদীতে গিয়ে অনেক মাছ শিকার করতে পারব।’

তাদের ভাষ্য, যদি নদীতে বেশি মাছ শিকার না করা যায়, তবে তারা ঋণের টাকা পরিশোধ করতে পারবেন না। ফলে আবারো দেনায় জড়িয়ে পড়তে হবে তাদের।

তবে আশায় বুক বাঁধা ছাড়া আর কোনো উপায় নেই এই লড়াকু মানুষদের। আগামী এক সপ্তাহের মধ্যেই সাগর থেকে মাছ ধরে ফেরার আশা করছেন তাদের অনেকেই। তবে কিছুটা দুশ্চিন্ত ভর করছে গত বর্ষা মৌসুমের যাত্রা। সে সময় আশানুরুপ মাছ মেলেনি সাগরে। এরপরও বেশি মাছ শিকারের আশা নিয়েই সাগরে ছুটছেন তারা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর