1. harezalbaki@gmail.com : Harez :
  2. khondakar.mithu@gmail.com : Shakil Ahmed : Shakil Ahmed
  3. focusbd.info@gmail.com : Mithu :
বুধবার, ১৬ জুন ২০২১, ০৭:৩৮ পূর্বাহ্ন

বাংলাদেশি বিজ্ঞানীদের হাতে আবিষ্কার করোনা প্রতিরোধী স্প্রে

প্রতিবেদক
  • সংস্করণ : বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১
  • ২৯ বার দেখা হয়েছে

প্রাণ নাশক  করোনা ভাইরাসে দেশে দেশে মৃত্যুর মিছিল এখনো চলছেই। বাংলাদেশেও তা ব্যতিক্রম নয়। এ থেকে মুক্তি পেতে দেশ বিদেশের গবেষকরা চালিয়ে যাচ্ছেন প্রাণান্তকর প্রচেষ্টা। এবার সেই প্রচেষ্টারই একটি খুশির খবর দিয়েছেন দেশের বিজ্ঞানীরা। কোভিড প্রতিরোধী একটি নাকের স্প্রে আবিষ্কার করার দাবি করেছেন বাংলাদেশি বিজ্ঞানীরা।

জানা গেছে, নাসারন্ধ্র, মুখ গহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে অবস্থান করা করোনাভাইরাস ‘ধ্বংস করতে সক্ষম’- এমন একটি ‘সলিউশন’ তৈরির দাবি করেছে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিকেল মেজারমেন্টস-বিআরআইসিএম।

রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটি জানায়, তাদের এই ওষুধ নাক ও মুখে স্প্রে হিসেবে ব্যবহার করতে হয়। এর নাম তারা দিয়েছে ‘বঙ্গোসেইফ ওরো নেইজল স্প্রে’।

 মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রথমবারের মত বিষয়টি সামনে আনে বিআরআইসিএম।

বৈঠকে বিআরআইসিএম এর গবেষকরা জানান, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ২০০ জন কোভিড-১৯ রোগীর ওপর এই স্প্রের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। এতে তা ‘নিরাপদ ও কার্যকর’ প্রমাণিত হয়েছে।

বঙ্গোসেইফ করোনা রোগীদের ‘ভাইরাল লোড কমিয়ে মৃত্যু ঝুঁকি হ্রাস’ করার পাশাপাশি ‘কমিউনিটি ট্রান্সমিশন নিয়ন্ত্রণে’ ভূমিকা রাখতে পারে বলে বিআরআইসিএম এর গবেষকদের ভাষ্য।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর