1. harezalbaki@gmail.com : Harez :
  2. khondakar.mithu@gmail.com : Shakil Ahmed : Shakil Ahmed
  3. focusbd.info@gmail.com : Mithu :
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১২:২২ পূর্বাহ্ন

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন চলছে আজ

প্রতিবেদক
  • সংস্করণ : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ২৯ বার দেখা হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি কে হতে যাচ্ছেন, তা আজ নির্ধারণ করবেন দেশটির জনগণ। আনুষ্ঠানিকভাবে আজ ৩ নভেম্বর, মঙ্গলকার দেশটির ৫০টি অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ভোটগ্রহণ। দেশটির নিবন্ধিত ২১ কোটি ভোটারের মধ্যে ইতোমধ্যে রেকর্ডসংখ্যক প্রায় ৯ কোটি ভোটার ডাকযোগে বা নির্ধারিত স্থানে হাজির হয়ে আগাম ভোট দিয়েছেন।

আজ স্থানীয় সময় সকাল ৬ টা থেকে টানা রাত ৯ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। আগাম ভোটের মতো যদি একই চিত্র দেখা যায়, তবে ভোটকেন্দ্রে এবার ভোটারের উপস্থিতির আগের সব রেকর্ড ভাঙতে পারে বিশ্লেষকদের ধারণা। ইতোমধ্যে ৫০ রাজ্যে ব্যালট পৌঁছে গেছে। নির্বাচন পরবর্তী সহিংসতার শঙ্কায় এরই মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে নিউইয়র্ক ও ওয়াশিংটন ডিসির অনেক প্রতিষ্ঠান।

নির্বাচনের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন রাষ্ট্রপতি ও রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক দলের প্রার্থী সাবেক উপ-রাষ্ট্রপতি জো বাইডেন।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে গতকাল ২ নভেম্বর, সোমবার উইসকনসিন, মিশিগান, নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভেনিয়ায় সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ডোনাল্ড ট্রাম্প। এসময় তিনি বেঁধে দেয়া সময়ের মধ্যে ডাকভোট গণনা শেষ না হলে, আইনি লড়াইয়ে নামার হুঁশিয়ারি দেন। সেই সাথে জয়ী হলে মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচিকে বহিস্কারের ঘোষণা দেন তিনি।

এদিন নির্বাচনী প্রচারণায় ওহাই ও পেনসিলভেনিয়ায় যান জো বাইডেন। তিনি ব্যালটের মাধ্যমে ট্রাম্পকে প্রতিহত করতে মার্কিনিদের প্রতি আহবান জানান। তার সাথে এদিন প্রচারণায় অংশ নেন সাবেক মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা ও জনপ্রিয় সংগীতশিল্পী লেডি গাগা।

যুক্তরাষ্ট্রের আজকের নির্বাচনে কী ফলাফল আসে সেদিকে এখন পুরো বিশ্বের নজর। ট্রাম্পই কি দ্বিতীয় মেয়াদে দেশটির দায়িত্ব পাচ্ছেন, নাকি প্রথমবারের মতো সর্বোচ্চ পদে আসীন হবেন জো বাইডেন—তা জানতে আর কিছু ঘণ্টার অপেক্ষা।

ভোটগ্রহণ শেষে যদিও এদিনই ফল ঘোষণা কথা, তবে মাঝেমাঝেই তার বিলম্ব ঘটে। এবারও হয়তো এর ব্যতিক্রম হবে না। রয়টার্স-ইপসোসের সবশেষ জরিপে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তাদের জরিপ মতে, ৫২ শতাংশ মানুষ তাকে ভোট দেবেন। আর ট্রাম্পের পক্ষে ভোট দেয়ার কথা জানিয়েছেন ৪৪ শতাংশ মার্কিনি।

জটিল নির্বাচনী প্রক্রিয়া : মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনটি একটি জটিল প্রক্রিয়া। নির্বাচনে সাধারণ জনগণ ভোট দিলেও সরাসরি তাদের ভোটে নির্বাচিত হন না রাষ্ট্রপতি। প্রতিটি অঙ্গরাজ্যে যে প্রার্থী সংখ্যাগরিষ্ঠ জনগণের ভোট পান, সেই প্রার্থী সেই রাজ্যের সকল ইলেকটোরাল কলেজ প্রতিনিধির ভোট পেয়ে যান। আর তাদের ভোটেই রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হন।

অঙ্গরাজ্যগুলোর জনসংখ্যার ভিত্তিতে ইলেকটোরাল কলেজের ভোটের সংখ্যা নির্ধারিত হয়। মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা হচ্ছে ৫৩৮টি। কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেই সেই প্রার্থী রাষ্ট্রপতি নির্বাচিত হন।

দেশটির ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে সর্বোচ্চ ৫৫টি ইলেক্টোরাল কলেজ ভোট রয়েছে ক্যালিফোর্নিয়ায়, আর আলাস্কায় রয়েছে সর্বনিম্ন ৮টি ভোট ৫৫টি।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর